Thursday, January 30, 2014

আধুনিক মানুষই মানবিক মানুষ

পোশাক-পরিচ্ছদ কিংবা স্টাইলিশ ভঙ্গিতে কথা বলাই কী আধুনিকতা? সম্ভবত তা নয়। এটা আধুনিকতার অংশমাত্র। পুরোপুরি আধুনিকতা নয়।

পৃথিবীর বয়স বাড়ছে। এর সাথে পাল্লা দিয়ে পুরনো চিন্তাগুলি নতুন চিন্তার কাছে পরাজিত হচ্ছে। নতুন চিন্তাগুলি হয়তো তুমি বা আমি গ্রহণ করছি না। সেগুলি অন্যেরা গ্রহণ করে নিজেদের যখন আলোকিত করছে, তখন ধীরে ধীরে বাধ্য হচ্ছি গ্রহণ করতে। নিজেদের আধুনিক ভাবলে, নতুন চিন্তাকে স্বাগত জানাতে না পারার কারণে পোশাক-পরিচ্ছদে আধুনিক হলেও পিছিয়ে থাকছি। নতুন চিন্তাকে গ্রহণ করে নিজেকে আলোকিত করাই আধুনিকতার প্রধান শর্ত।

একজন আধুনিক মানুষ একইসাথে মানবিক। কারণ, পৃথিবীর অধিকাংশ নতুন চিন্তা ও কাজ মানুষের কল্যাণের জন্যে। সেভাবে আধুনিক হতে পারলে সভ্যতাও বিকাশ লাভ করবে। আর সভ্য সমাজে অন্যায়ভাবে কেউ কারো চোখের জল ঝরাতে পারে না। কোনও ভেদ থাকতে পারে না। মানুষের সাথে মানুষের পরিচয় শুধু মানুষ হিশেবেই। জাত ভেদ, গোত্র ভেদ, বর্ণ ভেদ, লিঙ্গ ভেদ কিংবা সীমানা ভেদ; সব ভেদই সভ্য ও আধুনিক সমাজের বিরোধী।

নিজেকে আধুনিক বলে দাবী করার পর অন্যায়ভাবে অথবা নিষ্ঠুরভাবে কারো চোখের জল ঝরালে, সেটা আধুনিকতা নয়। কারো মুখে একটুখানি হাসি এনে দিতে পারলে, সেটাই আধুনিকতা। সেটাই মানবিকতা; মানব জীবনের সার্থকতা!

-রুমন আনাম

No comments:

Post a Comment