Saturday, February 1, 2014

আমার কৈফিয়ত

আমার কোনও প্রত্যাশা নেই। তাই অভিযোগও সামান্য। যখন কেউ সুদৃঢ় প্রতিশ্রুতি ভঙ্গ করে, তখনও অভিযোগ করতে জানি না। কারো প্রতিশ্রুতির বিপরীতে কিছুটা প্রত্যাশা জন্ম নেয়। সেই প্রত্যাশার ডালপালা মেলতে দেই না। কারণ, যে কেউ, যে কোনও সময়ে প্রতিশ্রুতি ভুলে যেতে পারে। যে মানুষ প্রতিশ্রুতি ভঙ্গ করে, সে তার লাভ-ক্ষতি, ভালো-মন্দ বিবেচনা করেই করে। আমি ব্যক্তিস্বাধীনতাকে সম্মান করি। তাই, তাকে, তার মতো করেই ভাবতে দেই। তার ভালো লাগলে, আমাকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করার জন্যে নিজেও উদ্বুদ্ধ করি। অন্যের ভালোলাগাকে প্রাধান্য দিয়ে নিজের উপর বর্বর হই। হয়তো, আমার একটা মন আছে। তাই কখনো কষ্ট পাই। মাঝে মাঝে কিছুটা ক্ষেপে উঠি। আবার নিমিষেই নিজেকে সামলে নেই।

প্রত্যাশা যেমন নেই, বেঁচে থাকার প্রতি মোহ-ও নেই। বেঁচে থাকার জন্যে কিংবা স্বার্থ উদ্ধারের জন্যে অন্যের চোখের বালি হতে চাই না। যৌক্তিক কারণে কারো চোখের বালি বা কষ্টের কারণ হলে, সেক্ষেত্রে আমি নিরুপায়, অসহায় ও দুঃখিত। আমি ঠিক ততোদিন বেঁচে থাকবো, যতোদিন আমি আমার নিজের কাছে প্রশ্নবিদ্ধ না হবো। যেদিন অনেক প্রশ্নবিদ্ধ হবো, সেদিন নিজেকে সরিয়ে ফেলব। আমার স্বাভাবিক চিন্তাশক্তি ঠিক থাকলে, কাউকে বলতে হবে না। নিজেই নিজের বিচার করবো।

আমার একটা জীবন, এই পৃথিবীতে, কোনও বড়ো ঘটনা নয়। ধরাতলের লক্ষ-কোটি জীবনের মধ্যে এটা নিতান্তই নগণ্য। সবার মন, স্বপ্ন, আবেগ, অনুভূতি, নিজস্বতা কিংবা ভালো থাকার চেষ্টা আছে। নিজের ভালো থাকার স্বার্থে সেই সব মানুষের ভালো থাকার পথে প্রতিবন্ধকতা হতে দিতে নারাজ।

আমি সবচেয়ে আনন্দিত হই; যখন কেউ আমাকে নিয়ে প্রশ্ন করে। প্রগতির পথে নিজেকে তুলে দিয়েছি। তাই, আমার চিন্তাগুলির কোথাও কোনও পরিবর্তন আনতে হলে সঙ্গে সঙ্গে করতে প্রস্তুত। অধিকাংশ ক্ষেত্রেই আমাকে কেউ প্রশ্ন করে না। ভুল বুঝে চুপ থাকে। আমি সেই সময়ে, সেই ব্যক্তির ব্যক্তিস্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখিয়ে নিজেকে নিজের মধ্যে গুটিয়ে নেই।

বৃহৎ কর্মে নিজেকে নিয়োজিত করতে না পারলেও, অন্যের ভালোলাগা কিংবা ভালোর জন্যে নিজেকে প্রতিনিয়ত সংশোধন করে বাঁচতে চাই। এটা ব্যর্থ জীবন নাকি সার্থক, তা জানি না। এটা আমার প্রশান্তির জীবন।

-রুমন আনাম

No comments:

Post a Comment