Sunday, January 5, 2014

স্বার্থ থাকুক, স্বার্থপরতা নয়

জীবনের দিনলিপিতে স্বার্থ এক নির্মম সত্য। যারা অন্যের ক্ষতি করে নিজের স্বার্থ রক্ষা করে শুধু তারাই স্বার্থপর নয়; আমরা সবাই। স্বার্থের দুইটা শাখা হলো, প্রতিদান ও তৃপ্তি সন্ধান করা। আমরা সবাই স্বার্থসন্ধানী। মরা গোলাপের চেয়ে তাজা গোলাপকে ভালোবাসি তার সৌন্দর্য ও সুবাস আছে বলে। কিংবা, কালো রমণীর চেয়ে ফর্সা রমণীকে ভালোবাসি তার উজ্জ্বল ত্বকের কারণেই। এগুলো তৃপ্তি উপভোগের স্বার্থ।

ভালোবাসাও স্বার্থের উপরে নয়। প্রেয়সীকে ভালোবাসার মধ্যেও স্বার্থ আছে। ভালোবেসে তার আনন্দিত মুখ দেখে শান্তি অনুভব করার স্বার্থ, তাকে কাছে পাবার স্বার্থ, অথবা ভালোবাসার বিনিময়ে ভালোবাসা পাওয়ার স্বার্থ। আমরা অনাহারীকে খাবার দিয়েও কিছু খুঁজি। কেউ পরকালের ভালো কিছু পাবার স্বার্থ খুঁজি, কেউ সমাজে নাম ডাকের স্বার্থ খুঁজি, অথবা মনকে শান্তি দেওয়ার স্বার্থ। স্বার্থ আমাদের জীবনের সাথে আছে ও থাকবে।


স্বার্থ তো থাকতেই হবে। স্বার্থ না থাকলে মানুষ কাজ করা ভুলে যাবে, মানুষ গান গাইবে না, ভালোবাসবে না, মাঠে ফসল বুনবে না, নিজেকে সুন্দর করবে না, জ্ঞানচর্চা করবে না। স্বার্থ না থাকলে সুন্দর ধরণী প্রাণহীন হয়ে পড়বে। তাই স্বার্থ থাকুক। থাকুক যতনে! স্বার্থ খুঁজতে গিয়ে আমরা যেন কারো চোখের জল ও বুকের রক্ত না ঝরাই এই হোক করণীয়। স্বার্থ যেন ব্যক্তিত্ব ও মনুষ্যত্বকে প্রশ্নবিদ্ধ না করে এই হোক আরাধ্য।

...................................................................................................
আমার এই লেখাটাও কোনও এক স্বার্থের তাড়নায় লেখা। হয়তো নিজের চিন্তাকে প্রকাশ করে তৃপ্তি পাবার স্বার্থ।

No comments:

Post a Comment