Friday, February 15, 2013

স্থানীয় সরকার নির্বাচন জাতীয় রাজনীতির প্রভাবমুক্ত হোক


বাংলাদেশের প্রেক্ষাপটে স্থানীয় সরকার নির্বাচনে জাতীয় রাজনীতির যে প্রভাব পড়ে তাতে স্থানীয় সরকার নির্বাচনের নিরপেক্ষতা এবং স্বচ্ছতা নিশ্চিতভাবে বিঘ্নিত হয়। মূলত আমাদের দেশে আগে জাতীয় সরকার নির্বাচন এবং পরে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হবার কারনেই এই প্রভাব পরে এবং প্রভাব পড়ার সুযোগ সৃষ্টি থাকে। এই প্রভাব পড়ার ব্যাপারটিও ঘটতো না যদি নির্বাচিত জাতীয় সরকারের মনে নিরপেক্ষতার প্রতি শ্রদ্ধা এবং স্বচ্ছ মানসিকতা থাকতো। যেহেতু নির্বাচিত হবার পর জাতীয় সরকারের হাতে ক্ষমতা চলে আসে তাই এর অপপ্রয়োগ করতে তারা ছাড়েন না। প্রভাবমুক্ত করতে স্থানীয় সরকারের নির্বাচন জাতীয় নির্বাচনের আগে করতে পারলেই এর একটা সমাধা হবে।


যেহেতু স্থানীয় সরকার নির্বাচনে জাতীয় সরকারের প্রভাব খাটানোর আইনগত কোনো ভিত্তি নেই সেহেতু অলিখিতভাবেই এই অন্যায় কর্মটি হয়ে আসছে। স্থানীয় সংসদ সদস্যরাই এর মূল কলকাঠি নাড়েন। উপজেলা নির্বাচনের প্রার্থী কিংবা ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থী এই সংসদ সদস্যরাই নির্ধারন করে দেন। ফলে যে দল থেকে একজন প্রার্থী সমর্থন পান সে দলের সব লোকজন মিলে এই প্রার্থীকে জিতিয়ে আনেন। অনেকসময় দলের নির্বাচিত সংসদ সদস্যরাও গণসংযোগে অংশ নেন। যেহেতু দলীয় সরকার এই পৃষ্ঠপোষকতা দেয় সেহেতু পৃষ্ঠপোষকতাপ্রাপ্ত প্রার্থীরাই এইসব নির্বাচনে জয়লাভ করে। এতে নির্বাচিত ঐ জাতীয় সরকারের হাত আরো শক্তিশালী হয়। উন্নয়ন আর প্রশাসনিক কাজ-যেটাই হোক না কেন তখন তা দলীয় প্রভাবে জর্জরিত হয়ে পড়ে। কখনো কখনো বিজিত স্থানীয় সরকার প্রার্থীর স্বচ্ছভাবে কাজ করার মানসিকতা থাকলেও তিনি পেরে ওঠেন না। সরকারদলীয় লোকজন এবং তাদের সাগরেদদের নানা সুবিধা আর পক্ষপাতমূলক কাজে তাকে ব্যসত্ম থাকতে হয়। অন্যদিকে যে এলাকার সংসদ সদস্য বিরোধীদলের হয়ে থাকেন সে এলাকায় তিনিও তার মনোনীত প্রার্থীকে জিতিয়ে আনার চেষ্টা করেন। কিন' অনেক সময় অধিক উন্নয়নের আশা করে জনগণের দেওয়া ভোটে এবং সরকারদলীয় লোকজনদের প্রভাবে সরকারদলীয় লোকদের মনোনীত প্রার্থীই জয়লাভ করে। জনপ্রিয়তার নিরিখে কখনো কখনো বিরোধীদলের মনোনয়নপুষ্ট প্রার্থীও জয়লাভ করেন। কিন্তু, এতে তিনি তেমন সুবিধা করে উঠতে পারেন না। সরকারদলীয় লোকদের দাপটের কাছে ওই বিজিত প্রার্থীকে কোনঠাসা অবস'ায় থাকতে হয়। আর বিজিত প্রার্থী সরকারদলীয় না হওয়ার কারনে উন্নয়ন আর সুযোগসুবিধার দিক থেকে বড়ো ধরনের বঞ্চনার মধ্যে থাকেন। মূলত এই বঞ্চনার শিকার হন জনগন। কখনো কখনো তাকে সরকারদলীয় করতে হয়রানি আর নানা অত্যাচারের মধ্যেও রাখা হয়।

বর্তমান তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর স্থানীয় সরকার নির্বাচন আগে সেরে নিতে চাচ্ছেন। অর্থাৎ আশা করা যায় স্থানীয় সরকার নির্বাচনে প্রভাব খাটানোর যে সুযোগ এতোদিন ছিলো-তা বন্ধ হবে। সুযোগ থাকলে সেখানে প্রভাব খাটানো বা দুর্নীতি করতে আমাদের নির্বাচিত সরকার ছাড়েন না। তাদের সৎ আর স্বচ্ছ হতে বলেও কোনো লাভ নেই। প্রভাব খাটানোর সুযোগের মুখেই তালা এঁটে দিতে হবে। বর্তমান সরকারের এই পদক্ষেপ তাই ভীষণ উপযোগী ও মোক্ষম।

এটি ১২ এপ্রিল, ২০০৮ এর একটি পুরাতন লেখা।

No comments:

Post a Comment