Saturday, February 16, 2013

চলতি পথে


কয়েকদিন আগে একজনের সাথে পরিচিত হলাম। কিছু সময় পর স্বাভাবিকভাবেই বর্তমান রাজনীতি নিয়ে কথা শুরু হলো। এরপর শাহবাগের প্রজন্মের আন্দোলন নিয়ে কথা উঠলো। আমরা তখন চা হাতে নিয়ে কথা বলছি। কথা বলা বেশ জমে উঠছে বলে চায়ে ঠিকমতো চুমুক দেওয়া হচ্ছে না। কথার শুরুতেই আমি বুঝতে চেষ্টা করলাম, ইনি কোন ধরণের রাজনীতির সমর্থক। জামাত-শিবিরের প্রতি সমর্থন থাকলে এই বিষয় নিয়ে আর আগাবো না ধরে নিয়ে আমি জিজ্ঞাসা করলাম, আপনার রাজনৈতিক দর্শন টা জানতে পারি কি?

উনি চুপ করে থাকলেন।
আমি ভাবলাম, উনি মনে হয় আমার কথা বুঝতে পারেন নি। আবার প্রশ্ন করলাম, আমি আসলে জানি না আপনার রাজনৈতিক দর্শন কি? (বিনয়ের সাথে) যদি বলতেন।
ভদ্রলোক এবার একটু নড়েচড়ে উঠে বললেন, আমাদের দেশে রাজনৈতিক ধর্ষণ তো অবশ্যই আছে। মনে করেন......
আমি তখন বুঝলাম এই ভদ্রলোক আমার কথার আগা মাথা কিছুই বোঝেন নি। তাই আর কথা না বাড়িয়ে চায়ে চুমুক দিতে থাকলাম।

No comments:

Post a Comment