Tuesday, February 19, 2013

শুধুমাত্র সৎ মানুষের মূল্যায়ন করে সমাজটাকে সুন্দর করতে পারি

যে মানুষ নানান সংকটের মধ্যে দিয়ে
পথ চলেও সৎ থাকে, সে মানুষই নিখাত সৎ

সততার মূল্যায়ন হলেই শুদ্ধ সমাজ আসবে


অর্থ ও ক্ষমতা দিয়ে একজন মানুষের সততা সবথেকে বেশি মাপা যায়। আমরা বেশিরভাগ ক্ষেত্রে অর্থ ও ক্ষমতার উল্লেখ করেই মানুষের সততা ও অসততা মেপে থাকি। কেউ টাকা ধার নিয়ে ফেরত না দিলে তাকে আমরা যেমন তাকে অসৎ বলি তেমনি কেউ টাকা ধার নিয়ে নির্দিষ্ট সময়ে ফেরত দিলে আমরা তাকে সৎ মানুষ বলি। সততার সাথে অর্থ ও ক্ষমতার কথা সবথেকে বেশি আসে।

একশ্রেণীর মানুষের জীবনে অসৎ হবার প্রয়োজন পড়ে না বলে সৎ থেকে যায়। আবার আরেক শ্রেণির মানুষের জীবনে বহু চড়াই-উৎরাই থাকলেও এবং অনেক জটিল কাজের মধ্যে দিকে তাঁকে যেতে হলেও, তিনি সৎ থাকেন। যে মানুষ প্রাচুর্যের মধ্যে থেকে জীবনে সৎ থাকে সেই মানুষের জীবনে সততার চর্চা করা খুব সহজ। কিন্তু যে মানুষ নানান সংকটের মধ্যে দিয়ে পথ চলেও সৎ থাকে, সে মানুষই নিখাত সৎ। এই মানুষগুলিকে শুধু সৎ হিশেবে বিবেচিত না করে সততার পক্ষের যোদ্ধা হিসেবে বিবেচনা করা দরকার। যে মানুষগুলির জীবনে জটিল সময় ও জটিল কাজ থাকে তাঁরা বেশিরভাগ ক্ষেত্রেই সৎ থাকতে পারে না। পা পিছলে গিয়ে বা মোহে অন্ধ হয়ে অসৎ হয়ে যায়। কিন্তু এই জটিল জীবনেও যে সৎ থাকে, মানবিক থাকে, সেই মানুষটির সততার মূল্যায়ন বেশি হওয়া প্রয়োজন। এই সৎ মানুষগুলিকে মাথায় তুলে রাখা দরকার।

আমাদের সমাজকে সুন্দর করতে হলে সৎ মানুষের সংখ্যা আরো চাই। আমরা সবাই এটা বলি। কিন্তু আমরা বাস্তবিক জীবনে নিখাত সৎ মানুষগুলিকে যথার্থ সম্মান দেই না। নিশ্চিত করে বলতে পারি, নিখাত সৎ মানুষগুলি জীবনে মূল্যায়ন পেলে, অসৎ মানুষও সৎ হবার অনুপ্রেরণা পাবে। আমাদের সমাজে সৎ মানুষদের মূল্যায়নের সংস্কৃতি থাকলে, সৎ হবার এই অনুপ্রেরণা নতুন প্রজন্মের মধ্যেও প্রবাহিত হবে। অসৎ মানুষের উন্মেষ কমে যাবে।

সৎ মানুষকে মূল্যায়ন করতে এমন বেশি কিছু লাগে না। অসৎ মানুষগুলিকে সালাম ঠুকে চেয়ার দেওয়া হলে, সৎ মানুষগুলির হৃদয়ে রক্ত ঝরে। এটা একজন সৎ মানুষকে সবথেকে বেশি যন্ত্রণা দেয়। অসৎ মানুষকে সম্মান দেওয়া একটা অন্যায় কাজ। এই অন্যায় না করে সৎ মানুষগুলিকে সম্মানিত করলেই সে মানুষ তাঁর সারাজীবনের সততা চর্চাকে সার্থক মনে করে শান্তিতে নিশ্বাস ফেলে বাঁচতে পারবে। এই তৃপ্তি পাবার আশায় আরও বেশি মানুষ সৎ হবার চেষ্টা করবেন।

প্রাচুর্যে ভরপুর থেকে যে সৎ থাকে কিংবা কষ্টের জীবন যাপন করে যে সৎ থাকে এমন সৎ মানুষকে মূল্যায়ন করার চর্চা করেই আমরা সৎ ও শুদ্ধ সমাজ পেতে পারি। এটা অসম্ভব কিছু না, কঠিন কিছুও না।

-রুমন আনাম

No comments:

Post a Comment