Friday, February 15, 2013

ফেলে আসা স্মৃতি ও নির্মাতা অমিতাভ রেজার কাছে প্রশ্ন

আমি (রুমন আনাম) ও অমিতাভ রেজা

৬বছর আগের এই ছবিটা আজ খুঁজে পেলাম। ছবিতে আমি ও অমিতাভ রেজা। পেছনে যিনি আছেন, তিনি আমার সাথে কর্মশালা করেছিলেন। নাম মনে নেই। এখনকার মতো তখনো অমিতাভ রেজা বিজ্ঞাপন বানিয়ে অনেক জনপ্রিয় ছিলেন।

শাহবাগের আজিজ সুপার মার্কেটের একটা সংগঠন এই কর্মশালার আয়োজন করেছিলো। প্রতিষ্ঠানটির নাম মনে পড়ছে না। কর্মশালাটি ছিল ঋত্বিক ঘটকের চলচ্চিত্রের উপর। অমিতাভ রেজা ঋত্বিক ঘটকের চলচ্চিত্র নিয়ে অনেক ভালো জানেন। ঋত্বিক ঘটকের চলচ্চিত্র সম্পর্কে আমার আগ্রহ ও নান্দনিক ধারণা অমিতাভ রেজার মাধ্যমে। অমিতাভ রেজার সাথে বসে আমরা দেখেছিলাম "অযান্ত্রিক" সিনেমাটি।
চলচ্চিত্রের মূল গল্পে প্রবেশের জন্যে ঋত্বিক ঘটকের চলচ্চিত্রে আছে কিছু যৌক্তিক বিষয়ের অবতারণা। চলচ্চিত্রের মূল গল্পে যাবার আগে কিছু ঘটনার মধ্যে দিয়ে প্রবেশের এই বিষয়টা সবচেয়ে বেশি গ্রহণযোগ্য মনে হয়েছে আমার কাছে। অমিতাভ রেজা চলচ্চিত্র ও সমাজতন্ত্রের বিষয়গুলিতে বেশ সচেতন মানুষ। তারপরেও তিনি, "কেন পুঁজির পেছনে এতো ছুটছেন?" এমন প্রশ্ন করে উনাকে আমরা কাহিল করেছিলাম। তিনি সহজভাবে উত্তর দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে, মূলত চলচ্চিত্র নির্মাণের উদ্দেশ্য নিয়েই কাজ করছেন। চলচ্চিত্র নির্মাণের মতো বড়ো বাজেটের কাজে হাত দিতে হলে অর্থনৈতিক ভিত্তি প্রয়োজন। সেই পথ সুগম করতে তিনি মেধাকে কাজে লাগিয়ে বাণিজ্যিক কাজ করে পুঁজি জোগাড় করার জন্যে ছুটছিলেন বলেও জানিয়েছিলেন। সেই সময় তাঁর কাজের চাপ ও কর্মীদের সংখ্যার কথা শুনে আমরা চমকে উঠেছিলাম।

৬বছর হয়ে গেলো। গত কয়েকবছরে অনেক নতুন পরিচালক সিনেমার জগতে পা দিয়েছেন। কেউ ৩৫মিমি. মিডিয়ামে বা কেউ ডিজিটালে কাজ করেছেন। কেউ সুনাম অর্জন করেছেন আবার কেউ করতে পারেন নি। অমিতাভ রেজা ভাই, এখনো কি আপনার সিনেমা বানানোর মতো টাকা হয় নি? আমরা কি আপনার নান্দনিক সিনেমা দেখবো না?

No comments:

Post a Comment