Thursday, February 14, 2013

সবার মন বুঝতে পারার মতো রাষ্ট্রপ্রধান চাই

একজন রাষ্ট্রপ্রধানের ভিন্ন ভিন্ন বয়সের মানুষের মন বোঝার যোগ্যতা থাকলে তবেই তিনি প্রকৃত রাষ্ট্রপ্রধান। আমাদের সমাজ যেমন বুড়োদের দ্বারা শাসিত হচ্ছে, তেমনি আমাদের রাষ্ট্রও। একজন বুড়ো মানুষের দ্বারা স্বাভাবিকভাবেই যেমন তরুণদের মনের চাহিদাকে প্রাধান্য দেওয়া কষ্টকর, তেমনি একটি শিশুর মনের চাহিদাকেও গুরুত্ব দেওয়া কষ্টকর। কিন্তু সেই সংকীর্ণতা থেকে উপরে উঠে তরুণ, শিশু, ভবঘুরে, মজুর, জেলে, ভিক্ষুকসহ সর্ব শ্রেণির মানুষের মনের ভাব ও তাদের চাহিদা অনুভব করতে পারা সম্ভব। প্রয়োজন সব শ্রেণির মানুষের সাথে নিবিড়ভাবে মিশে গিয়ে তাদের মতো করে ভাবতে শেখা ও ভাবতে পারা। পাশাপাশি সব শ্রেণির মানুষের চাহিদা ও কথা বোঝার জন্যে প্রচুর পড়াশোনা ও তা চর্চারও বিকল্প নেই।


এভাবে একজন রাষ্ট্রপ্রধান ভাবতে ও অনুভব করতে পারলেই অর্থ ও সম্পদের সুষম বণ্টন সম্ভব। অর্থ ও সম্পদের সুষম বণ্টন ও মানসিক সাপোর্ট ছাড়া মানুষের ভাগ্য উন্নয়ন ও মানসিকভাবে ভারমুক্ত জীবন দেওয়া সম্ভব নয়।

একজন তরুণ বা তরুণীর প্রয়োজন উদ্দাম আনন্দমুখর জীবন। সেখানে অনেক অনেক প্রতিবন্ধকতা তার জন্যে বিরক্তিকর ও ক্ষোভের। সমাজ ও রাষ্ট্র তার মতো করে ভাবতে পারলেই শুধুমাত্র তার চাহিদা ও মনকে বুঝতে পারবে। তেমনিভাবে একজন শিশু বা ভিক্ষুক কিভাবে ভাবছে, কিভাবে তার প্রয়োজন মেটাতে চাইছে - তার সেই প্রয়োজনকে গুরুত্ব দিয়ে দেখতে পারলে তবেই সে প্রাণ পাবে। সে ভালো থাকতে পারবে।

সব শ্রেণির মানুষের চাহিদা বুঝতে পারার মতো নিখাত সৎ, কুটিলতামুক্ত, আধুনিক, মানবিক, সুবিচারক, মেধাবী ও জ্ঞানী রাষ্ট্রপ্রধান হলেই আমরা আরও এগিয়ে যেতে পারবো।

No comments:

Post a Comment