Monday, September 9, 2013

আমরা কি আসলেই আলাদা (different)?

আমাদের এই জীবনকে ছোট অথবা বড়ো যেটাই বলি না কেন, নিজেকে নিয়ে ভাবনার শেষ নেই। আমরা বেশিরভাগ মানুষ নিজেদেরকে অন্য সবার থেকে আলাদা (Different) ভাবনার বলে দাবী করতে পছন্দ করি। আমরা কি সত্যি আলাদা ভাবনার? আমরা কি আমাদের নিজের তৈরি ভাবনার চর্চা করি?

প্রকৃত অর্থে আমরা যাকে নিজের ভাবনা বলি, তাও এই সমাজ থেকে নেওয়া। মূলত সমাজের বহু ভাবনা বা পন্থাগুলি থেকে যেটা বেশি পছন্দ হয়, সেটা আমরা গ্রহণ করি মাত্র। এই ভাবনাগুলি কেউ না কেউ উদ্ভাবন করেছে বলেই আমরা পেয়েছি। সুতরাং এটাই নিজের ভাবনা নয়। আর, একেবারে নিজের সৃষ্টি করা ভাবনায় চলা সম্ভব কি না, সেটা বলা কঠিন।


তবে, আমরা খুব কম মানুষই স্বতন্ত্র ভাবনা নিজের জীবনে যুক্ত করতে পারি। কারণ, অধিকাংশ মত ও ভাবনা আমাদের সমাজে প্রচলিত আছে। একেবারে স্বতন্ত্র ভাবনা উদ্ভাবন করা প্রথাবদ্ধ মানুষের পক্ষে সম্ভবও নয়। সমাজের প্রথাগুলিকে উপেক্ষা করতে পারলে তিনিই হয়তো পারবেন একেবারে নতুন মত দাঁড় করাতে। তাই, পছন্দ অনুসারে সমাজ থেকে কিছু ভাবনা জীবনে যুক্ত করে নিজেকে আলাদা চিন্তার মানুষ ভাবার উপায় নেই।

এই নানান মত, পন্থা ও ভাবনা থেকে যে মানুষ বেছে বেছে ভালো ভাবনাগুলি গ্রহণ করে মানবিক ও আদর্শিক জীবন যাপন করেন তাঁকে আমরা আলাদা ভাবনার মানুষ বলতে পারি। কেন? কারণ, এই বঙ্গ সমাজে শুদ্ধ মানুষের ভীষণ অভাব। তাই শুদ্ধ মানুষ আলাদা ভাবনার হতে পারে। স্রোতে গা ভাসিয়ে চলা মানুষ আলাদা (Different) নয়।

No comments:

Post a Comment