Saturday, March 2, 2013

একটু ভেবে দেখা

আমাদের প্রাণের আন্দোলন নিয়ে একটু সরল ভাবনা

একটু ভেবে দেখা

রুমন আনাম

প্রজন্মের এই আন্দোলন যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবীতে। আমরা পথে নেমেছি রাজাকারদের ফাঁসির দাবীতে। আমরা পথে নেমেছি সঠিক বিচারের দাবীতে। আমরা নিজেরা তাদের হত্যা করতে পথে নামি নি। কারণ, আমরা বিশ্বাস করি, খুনোখুনি ওই অমানুষদের কাজ হলেও আমাদের না। আমরা সভ্য সমাজের স্বপ্ন দেখি। আমরা সুন্দর সোনার বাঙলা গড়ার স্বপ্ন বুকে লালন করি।


এখন প্রশ্ন, রাজাকারদের বিচার কার কাছে চাই? নিশ্চয়, সরকারের কাছে। কাদের মোল্লার ফাঁসির রায় না হওয়াতে আমরা সরকারের উপর চাপ প্রয়োগ করতে ফাঁসির দাবীতে রাস্তায় নেমেছিলাম। কিন্তু, এখন আন্দোলনকারীরা সরাসরি রাজাকার ও তাদের দোসরদের উপর চাপ দিচ্ছেন। সরকারকে বিচার করতে বাধ্য করার শ্লোগান ছেড়ে আমরা সরাসরি রাজাকারদের বিরুদ্ধে শ্লোগান দিচ্ছি। আন্দোলনের মোড় ঘুরে যায় নি কী?

রাজাকারদের বিরুদ্ধে শ্লোগান দিলে কি রাজাকাররা নিজে নিজে গলায় ফাঁস দিয়ে মরবে? যে রাজাকারেরা আমাদের স্বাধীনতার জন্যে লড়ে যাওয়া বাঙালিদের উপর নির্মম নির্যাতন করতে পেরেছে, তারা এতোটা বিবেচক না যে, তাদের দোষারোপ করলে বিবেকের তাড়নায় তারা নিজেরাই গলায় ফাঁস দিয়ে মরবে। যদি তা না হয়, তাহলে, আমরা সরাসরি তাদের উপর চাপ দিয়ে ফল কি হচ্ছে?

সরকারকে চাপ দিয়ে হোক আর জোর দাবী করে হোক, আমরা রাজাকারদের ফাঁসি প্রত্যাশা করি। বর্তমানে সরকারের উপর চাপ প্রয়োগ করা ও দাবী জানানো বাদ দিয়ে সরাসরি রাজাকারদের উপর চাপ প্রয়োগ করায় - সরকার বেশ ফুরফুরে মেজাজে আছে। আমাদের চাপ সরকারের দিক থেকে সরিয়ে ক্রিমিনালদের উপর দেওয়ায় সরকার খুশি। পাশাপাশি বিরোধী দলগুলি আমাদের আন্দোলনকে অসম্মান করাতে আমরা তাদের প্রতি ক্ষেপে যাচ্ছি। বিরোধীদলের উপর আমাদের ক্ষেপে যাওয়া দেখে সরকারি দল ভোটের বাক্স ভারী হয়েছে ভেবে আরও বাকবাকুম করছে। নিরপেক্ষভাবে রাজাকারদের ফাঁসির আন্দোলন করতে গিয়ে সরকারি দলের ভোটের বাক্স ভারী করে ফেলছি না তো?

আমরা কি ভেবে দেখেছি? যে সরকার খুনি রাজাকারদের লঘু শাস্তি দিয়ে আমাদের বিক্ষুব্ধ করে তোলে, সেই সরকারকে আমরা কোলে তুলে নিয়েছি কি না? আমরা কি ভেবে দেখেছি? এই সরকার নির্বাচিত হবার সাথে সাথে যুদ্ধাপরাধীদের বিচার শুরু না করে কেন ভোটের আগে বিচার করছে? আমরা কি মনে করতে পারবো? সরকার ভোটের লোভ না করে শুধু দেশপ্রেম থেকেই রাজাকারদের বিচার করছে। আমরা কি বলতে পারবো? আমরা সবসময় সরকারকে আমাদের বন্ধু হিশেবেই পাবো।

জয় বাঙলা!
জয় হোক জনতার!
জয় হোক সততার!

No comments:

Post a Comment