Saturday, December 27, 2014

শিশু জিহাদ ও গুজব

শিশু জিহাদ মারা যাওয়ার জন্যে সরকার মহাশয় দায় এড়াতে পারেন না। প্রথমত সরকারী প্রতিষ্ঠানের অবহেলায় জিহাদ নামক শিশুটি গভীর পাইপের মধ্যে পড়লো এবং সরকারী আরেক প্রতিষ্ঠানের অদক্ষতায় শিশুটি জীবিত উদ্ধার না হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লো।

আরেকটা বিষয় আমি খেয়াল করলাম, জিহাদ পাইপে পড়ে যাওয়াকে অনেকেই গুজব বলে মনে করেছেন। কোনও ঘটনা ঘটলেই সেটাকে কিছু মানুষ গুজব মনে করে। তারা সরলভাবে ঘটনাকে দেখতে পারে না। কেন পারে না? আবার কেন মানুষ গুজব তৈরি করবে বা একটি ঘটনাকে মানুষ গুজব বলে মনে করবে? এর জন্যে দায়ী কে বা কী?


শিশু জিহাদের বেলাতে দেখা গেলো, খোদ উদ্ধারকর্মী ও আইন প্রয়োগকারীরাও মনে করেছিলেন এটা গুজব হতে পারে। গতকাল এক দোকানীও আমাকে বলছিলেন, "বিরোধী দলের কর্মসূচিকে ভেস্তে দিতে সরকার এই নাটক তৈরি করেছে।" গুজব যে ঘটনাকে নিয়ে-ই করা হোক না কেন, এটি অত্যন্ত অসভ্যপনা। অনুরূপভাবে কোনও সত্য ঘটনাকে গুজব বলা নীচু মানসিকতার বহিঃপ্রকাশ। এসবের মূলে আছে আমাদের অসততা। তাই আমরা নিঃসন্দেহে বলতে পারি, আমাদের অসৎ মানসিকতা এর জন্যে দায়ী।

আমরা সৎ হলে, বহু আগেই বাঙালি জাতি উন্নত ও সভ্য জাতি হিশেবে এই পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়াতে পারত। আমরা তা পারি নি। হয়তো পারবো!

No comments:

Post a Comment